যুবকণ্ঠ আয়োজিত সাহিত্য ও সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

img

Arafat Nur :  দেশের ইসলামী ঘরনার জনপ্রিয় নিউজপোর্টাল ’যুবকণ্ঠ ও যুবকণ্ঠ24.কম কর্তৃক আয়োজিত ১০ দিনব্যাপী সাহিত্য ও সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। উত্তরা বাইতুল মুমিন মাদরাসা মিলনায়তনে অনুষ্ঠিত এ কর্মশালায় অংশ নেন প্রায় শতাধিক তরুণ। এতে প্রশিক্ষণ প্রধান করেন দেশের প্রথম সারির লেখক গবেষক ও সাংবাদিকবৃন্দ।

সোমবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এই কর্মশালার সমাপ্তি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাইভেট মাদরাসা এসোসিয়েশন বাংলাদেশের চেয়ারম্যান, যুবকণ্ঠ সম্পাদক মুফতি নেয়ামতুল্লাহ আমিন। কর্মশালার সমন্বয়ক ছিলেন যুবকণ্ঠের নির্বাহী সম্পাদক, লেখক গবেষক হাবীবুল্লাহ সিরাজ ।

যুবকণ্ঠ সম্পাদক বলেন, ‘মিডিয়ার আধিপত্য এখন বিশ্বজুড়ে প্রতিষ্ঠিত। একটা জঘন্য মিথ্যাকে সত্যরূপে প্রতিষ্ঠিত করতে তেমনি একটা চরম সত্যকে মিথ্যারূপে আখ্যায়িত করতে মিডিয়ার জুড়ি নেই। সুস্থ ও সত্যসন্ধানী সাহিত্যিক -সাংবাদিকের অভাবে হলুদ সাংবাদিকতার এখন রাজত্ব চলছে। এই দৈন্যদশা থেকে বেরিয়ে আসতেই আমরা এই উদ্যোগ নিয়েছি, আলহামদুলিল্লাহ।

তিনি বলেন,দেশটা রসাতলের দিকে যাচ্ছে। বাংলাদেশের মানুষের ৩৪ কোটি হাত আছে। এগুলো আমরা ব্যবহার করতে পারছি না। বাংলাদেশের অনেক মানুষ কর্মক্ষম থাকা সত্ত্বেও কাজ পাচ্ছে না। তাছাড়া আজ হলুদ সাংবাদিকতায় ভরে গেছে সমাজ। সত্যকে সত্য আর মিথ্যাকে মিথ্যা বলার মানুষের খুব অভাব। বিশেষ করে ধর্মীয় ব্যপারগুলোতে আমরা প্রতিনিয়ত কটাক্ষের শিকার হচ্ছি। তাই এসব ক্ষেত্রেও আমাদের আরও সোচ্চার হওয়া উচিত বলে মনে করি।

কর্মশালার সমন্বয়ক হাবীবুল্লাহ সিরাজ বলেন, একজন সাংবাদিক জাতির দর্পণ। সমাজে একজন শিক্ষক থেকেও সাংবাদিকের দাম অনেক বেশি৷ তাই সাংবাদিকদের অবশ্যই বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা বাঞ্চনিয়। একজন সাংবাদিক সমাজ বিনির্মাণে অনেক অবদান রাখেন৷ শুধু ভুল ধরে নয়, দিক নির্দেশনা দিয়েও সাংবাদিকদের একটি সুন্দর সমাজ বিনির্মানে এগিয়ে নিতে হবে।


যুবকণ্ঠ আয়োজিত ১০ দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় ধারাবাহিকভাবে আলোচনা রাখেন- ঢাকা টাইমস এর স্পেশাল করসপন্ডেট জহির উদ্দিন বাবর, দৈনিক নয়া শতাব্ধির সহ সম্পাদক আলী হাসান তৈয়ব, লেখক গবেষক মুফতি মহিউদ্দিন ফারুকী, ইতিহাসবিদ সৈয়দ শামছুল হুদা, ইনসাফ সম্পাদক সাইয়্যেদ মাহফুজ খন্দকার , ইসলামী লেখক ফোরাম সভাপতি মাওলানা মুনীরুল ইসাম, দৈনিক সময়ের আলোর সাব ইডিটর আমিন ইকবাল, মুফতি আব্দুল্লাহ মুস্তফা, মুফতি শোয়াইব, রোকন রাইয়ান, হাবীবুল্লাহ সিরাজ ও জুবায়ের আহমেদ প্রমুখ।