একুশ শতকে আল্লামা নদভীর চিন্তাধারা মুসলিম উম্মাহকে পথ দেখাতে পারে

img

নুরবিডি ডটকম নিউজ: গত৬ জানুয়ারি বৃহস্পতিবার দিনব্যাপী সাভারের বিরুলিয়ায় খানকাহ আলী মিয়া রহ. প্রাঙ্গনে সাইয়েদ আবুল হাসান আলী নদভী ইউনিভার্সিটি ট্রাস্ট ও পয়ামে ইনসানিয়াত বাংলাদেশ এর উদ্যোগে "সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ. : জীবন, কর্ম ও চিন্তাধারা" শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
মাওলানা এনামুল করিম ইমামের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাইয়েদ আবুল হাসান আলী নদভী ইউনিভার্সিটি ট্রাস্টের চেয়ারম্যান, দারুর রাশাদ মদরাসার মুহতামিম ও সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ. এর সুযোগ্য খলীফা শায়খ মাওলানা মুহাম্মাদ সালমান দা.বা. এবং উদ্বোধনী ভাষণ প্রদান করেন পয়ামে ইনসানিয়াত বাংলাদেশ এর আমীর ড. মাওলানা শহীদুল ইসলাম ফারুকী।


সকাল ৯টা থেকে সন্ধ্যা পর্যন্ত তিনটি অধিবেশনে বিভিন্ন পর্যায়ে আলোচনা পেশ করেন দারুর রাশাদ মাদরাসার শায়খুল হাদীস মাওলানা হাবীবুর রহমান, আল্লামা নদভীর খলীফা মাওলানা জুলফিকার আলী নদভী, দৈনিক নয়া দিগন্তের সাব-এডিটর মাওলানা লিয়াকত আলী, জামিআ খাতামুন্নাবিয়্যীন সাভারের মুহতামিম মাওলানা আশিকুর রহমান কাসেমী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রবিউল ইসলাম, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের অধ্যাপক ড. একেএম মুহিব্বুল্লাহ, দারুর রাশাদ মাদরাসার মুঈনে মুহতামিম ড. মাওলানা কেরামত আলী, জামিআ রাহমানিয়া পাবনার শিক্ষক মাওলানা আশরাফ উদ্দীন খান আজহারী, মুফতি রিজওয়ানুল হক রাহমানী, মাওলানা শহীদুল ইসলাম নদভী, মুফতি মিজানুর রহমান, মাওলানা ওমর ফারুক প্রমুগখগণ।

সভাপতির বক্তব্যে শায়খ মুহাম্মাদ সালমান বলেন, একুশ শতকে সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ. এর চিন্তাধারা মুসলিম উম্মাহকে পথ দেখাতে পারে। তাই তার চিন্তাধারাকে চর্চা করার জন্য আমরা বিরুলিয়ায় 'সাইয়েদ আবুল হাসান আলী নদভী ইউনিভার্সিটি' নামে একটি বিশ্ববিদ্যালয় করার চিন্তা করেছি এবং সে লক্ষ্যে একটি ট্রাস্টও গঠন করা হয়েছে।