পাকিস্তানে বাংলাদেশের ক্যালিগ্রাফি শিল্পী সুমাইয়া সুলতানা সালওয়ার সম্মাননা অ্যাওয়ার্ড লাভ

img

এইচ এম মুশফিকুর রহমান :  গত ফেব্রুয়ারি’১৯ এ পাকিস্তানের গুজরানওয়ালাতে মেরাজ-ই-কালাম ক্যালিগ্রাফি এক্সিবিশনে বাংলাদেশের ক্যালিগ্রাফি শিল্পী সুমাইয়া সুলতানা সালওয়ার ক্যালিগ্রাফি যৌথভাবে প্রদর্শিত হয় এবং সেখান থেকে তিনি সম্মাননা অ্যাওয়ার্ড লাভ করেন। তার আঁকা আরেকটি ক্যালিগ্রাফি এক্সিবিশনের জন্য পাকিস্তানের ফায়সালাবাদে সিলেক্ট হয়েছে, যা নভেম্বর মাসে প্রদর্শিত হবে। দেশের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত ক্যালিগ্রাফি প্রতিযোগিতায় তিনি পুরস্কৃত হন।

তিনি নারী এবং শিশুদের জন্য ২০১৪ সালে প্রতিষ্ঠা করেন ক্যালিগ্রাফি কোচিং ‘সুবহা ক্যালিগ্রাফি অ্যান্ড আর্ট অ্যাকাডেমি’। ফেসবুকে মেয়েদের জন্য চালু করেন ফ্রী অনলাইন প্রশিক্ষণ কোর্স “ক্যালিগ্রাফির হাতেখড়ি”।

তিনি বর্তমানে তানযীমুল উম্মাহ ফাউন্ডেশনের দু’টি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্যালিগ্রাফি শিক্ষিকা হিসেবে কাজ করছেন। ক্যালিগ্রাফি নিয়ে তার অনেক স্বপ্ন এবং নিজস্ব স্টাইলে অনেক দূর এগিয়ে যেতে চান।

সুমাইয়া সুলতানা সালওয়া একজন সফল লেখিকা। বিভিন্ন পত্র-পত্রিকা এবং ম্যাগাজিনে নিয়মিত তার লেখা প্রকাশিত হচ্ছে। ইতোমধ্যে তার লেখা দু’টি বই “সত্যের আবাবিল” এবং “গল্প এবং বিজ্ঞানের গল্প” বইমেলাতে প্রকাশিত হয়েছে। যা পাঠকমহলে বেশ সাড়া জুগিয়েছে। বিভিন্ন সামাজিক কর্মকা-ের পাশাপাশি তিনি ইসলামী গান লিখছেন এবং সুর করছেন। তিনি সকলের দু‘আ প্রার্থী।