ভাষা, সাহিত্য ও সাংবাদিকতা বিষয়ক কর্মশালা সম্পন্ন

img

ভাষার মাস উপলক্ষ্যে অনলাইলভিত্তিক জনপ্রিয় ম্যাগাজিন নুরবিডি ডটকম এর আয়োজনে “ ভাষা, সাহিত্য ও সাংবাদিকতা বিষযক ৩দিনব্যাপি কর্মশালাটি সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। ১৭, ১৮ ও ১৯ফেব্রুয়ারি ২০১৮খ্রি. মোতাবেক ৫, ৬ ও ৭ ফাল্গুন ১৪২৪বঙ্গাব্দ, রোজ শনি, রবি ও সোমবার প্রতিদিন দুপুর ২.১৫ থেকে বিকাল ৫.০০পর্যন্ত এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। 

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আল ফোরকান ফাউন্ডেশন বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এবং নুরবিডি ডটকম এর প্রধান পৃষ্টপোষক আ.ন.ম আব্দুশ শহীদ, আল-ফোরকান এর সহকারী পরিচালক জনাব সেকান্দার আলী, শিক্ষা ও দাওয়াহ বিভাগের পরিচালক, আব্দুল মতিন মুজিবুল হক,  সেক্রেটারী মোঃ মুহিব্বুর রহমান, নামা এরাবিক মডেল ইন্সটিটিউট এর সম্মানিত পরিচালক যাকারিয়া খাজা আহমদ, শিক্ষা বিভাগের পরিচালক মুহাম্মদ ইউসুফ প্রমুখ। 

তিন দিনের কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন মাসিক সংস্কার েএর সম্পাদক ড. ইসমাইল হোসাইন, বিশিষ্ট লেখক, গবেষক মুফতি জহির ইবনে মুসলিম, আরবী ভাষার অসাধারণ একজন প্রশিক্ষক মাওলানা মহিউদ্দীন ফারুকী, বানানচর্চার রচয়িতা, বিশিষ্ট লেখক, গবেষক মাওলানা মহিউদ্দীন কাসেমী, দৈনিক আলোকিত বাংলাদেশের সহসম্পাদক, আলী হাসান তৈয়ব, ডেইলী সান এর নিয়মিত কলামিষ্ট, খতীব, মাওলানা যুবায়ের আহমদ, খতীব মাওলানা আবু সুফিয়ান, বিশিষ্ট লেখক মাওলানা আবু বকর সিরাজী, মাওলানা মাহবুবুর রহমান নোমানী, পাক্ষিক সবার খবর সম্পাদক মাওলানা আব্দুল গাফফার, রংধনু সাংস্কৃতিক ফোরাম এর পরিচালক মাইনুদ্দিন ওয়াদুদ প্রমুখ। 

কর্মশালায় ৭০জন শিক্ষার্থী অংশ নেয়। তিনদিনের এই কর্মশালায় ৯টি বিষয়ে প্রশিক্ষণমূলক আলোচনা করা হয়। বিশেষ করে একজন ভালো লেখক হওয়ার জন্য কী করণীয়, বানান বানানের শুদ্ধরূপ ব্যবহারে সহজ কৌশল, ভালো বই নির্বাচন, বাংলাদেশের সাংবাদিকতায় ঝুঁকি, গুরুত্ব, স্যোসাল মিডিয়ার ব্যবহার, ইসলামী সঙ্গীতচর্চা ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়। 

প্রশিক্ষণ শেষে  প্রশিক্ষণার্থীদের মাঝে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কুইজ প্রতিযোগিতায় উপস্থিত পুরস্কার বিতরণ করেন নামা এরাবিক মডেল ইন্সটিটিউট এর পরিচালক যাকারিয়া খাজা আহমদ। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।