রঙ্গরসের গল্পবই মাসউদুল কাদিরের মরু প্যাসেঞ্জার

img


সৃজনশীল গল্পের বই মাসউদুল কাদিরের মরু প্যাসেঞ্জার
৩১টি সৃজনশীল গল্পের বাহার মরু প্যাসেঞ্জার
শেখ শরিফ হাসানাত :: জীবন কেমন, তারুণ্য কীভাবে স্বপ্ন দেখে বা দেখবে, আমাদের চারপাশে অহরহ প্রতারণার ফাঁদ, নবীযুগের মানুষেরা কীভাবে করতেন নীতি আদর্শের চর্চা-  নিয়ে গল্পে গল্পে মাসউদুল কাদির সাজিয়েছেন মরু প্যাসেঞ্জার। ৩১ গল্পের একশো ছিহাত্তর পৃষ্ঠার বইটি বাজারে এনেছে রাজধানীর বাংলাবাজারের অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান আনোয়ার লাইব্রেরী। ঝকঝকে ছাপায়, দারুণ বাইন্ডিংয়ে বইটির লাবণ্য বেড়েছে আরও অনেক। প্রচ্ছদ করেছেন শিল্পী আবুল ফাতাহ। মরু প্যাসেঞ্জার- হস্তলিপি লিখেছেন শিল্পী কাজী যুবাইর মাহমুদু। 


কথা সাহিত্যিক আহমেদ রিয়াজ বইটির ফ্লাপে লিখেছেন, ‘গল্প লেখার কায়দাটা বেশ ভালোভাবেই রপ্ত করেছেন মাসউদুল কাদির। তাঁর গল্পের বিষয়বস্তুও ব্যতিক্রম। হাসি-কান্না, আনন্দ-বেদনা, ঝুট-ঝামেলা থেকে শুরু করে প্রতিদিন নানা কিছুর মুখোমুখি হই আমরা। এই জীবনকে দেখা এবং এই দেখা থেকে গল্প তৈরি, কারিগর দক্ষ না হলে সম্ভব নয়। মাসউদুল কাদিরের গল্পগুলো কথাসহিত্যে তাঁর দক্ষতা অর্জনের কথাই বলে। জীবনের ছোট ছোট ঘটনাগুলোকে তিনি অতি উপাদেয়ভাবে পাঠকের সামনে হাজির করেছেন। বিশ্বাস- পাঠক এখান থেকে তাঁদের পছন্দমতো রসাস্বাদন করে নিতে পারবেন’।


সমাজের অনেকগুলো অনুষঙ্গ নিয়ে গ্রন্থটি রাঙানো হয়েছে। একজন শিশু হাফেজের গল্প থেকে শুরু করে ভ-প্রতারকদের বিরুদ্ধেও মাসউদুল কাদির অত্যন্ত মুন্সিয়ানার সঙ্গে রঙ্গরসে উপমাশৈলিতে দারুণ উপভোগ্য করে তুলেছেন মরু প্যাসেঞ্জার। 
চোখে আঙ্গুল দিয়ে দেখাবার চেষ্টা করেছেন ‘গুজব’ সুস্থ মানুষের কাজ নয়। শিক্ষকতা মহান পেশা। শিক্ষকের প্রতি দরদি মন থাকা যেমন প্রয়োজন তেমনি শিক্ষকতার ক্ষেত্রেও সুনীতি কাম্য। মুমূর্ষু রোগীর রক্তের প্রয়োজনীয়তা আর মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির বিরুদ্ধে গল্পে সতর্ক করেছেন। গল্পে হৃদয়ের বার্তাকে বড় করে উপস্থাপন করেছেন। পোশাকিপনাকে করেছেন ঘৃণা। ধর্মীয় লেবাসে প্রতারণার বিরুদ্ধেও মাসউদুল কাদির সরব থেকেছেন মরু প্যাসেঞ্জারে। 
শিশু ও কিশোরকে সবচেয়ে বেশি আনন্দ দেবে মরু প্যাসেঞ্জার। সবধরনের গল্পই আছে এতে। তবে বইটিতে সৃজনশীল গল্পগুলোর সঙ্গে কিছু নৈতিক আদর্শের গল্পও চোখে পড়ার মতো। গল্পের প্লট, চিত্রকল্প, চরিত্র, ভাষা ও আঞ্চলিক ডায়ালগ ব্যবহারে মুগ্ধতা আছে। পাঠোদ্ধারে কথাশিল্পী মাসউদুল কাদিরের শিল্পীত শব্দচয়নের এই চেষ্টার সাফল্য মরু প্যাসেঞ্জারের পাতায় পাতায় প্রতিবিম্ভিত হয়েছে। 

প্রচ্ছদ : আবুল ফাতাহ
হস্তলিপিকার : কাজী যুবাইর মাহমুদ
প্রথম প্রকাশ : ডিসেম্বর ২০১৯
প্রকাশক : মাওলানা আনোয়ার হোসাইন, আনোয়ার লাইব্রেরী, ১১/১ ইসলামী টাওয়ার, বাংলাবাজার, ঢাকা-১১০০।
মূল্য : ৩৪০.০০ টাকা
বইটি পেতে মুঠোফোন : ০১৯৫৪৫৯৫৮৮৪৪
রকমারি লিঙ্ক