রাজধানীতে আরবি ভাষা শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

img

নুরবিডি ডটকম : মুহাম্মদপুরস্থ আরবি ভাষার বিশেষায়িত প্রতিষ্ঠান মারকাযুল লুগাতিল আরাবিয়্যায় অনুষ্ঠিত হয়ে গেল দিনব্যাপী আরবি ভাষা শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা। মারকাযুল লুগার উদ্যোগে আয়োজিত ৪ মার্চ রোজ বৃহস্পতিবারের এই প্রশিক্ষণে বিভিন্ন জেলা থেকে প্রায় ৭০ জন নবীন ও প্রবীণ শিক্ষক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে শিক্ষকের মর্যাদা, গুরুত্ব ও প্রয়োজনীয়তা, একজন শিক্ষকের জন্য শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব, আরবি ভাষার ধরণ প্রকৃতি, বিদেশী ভাষা হিসেবে আরবি ভাষা পাঠদানের কলাকৌশল, আরবি ভাষার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাক্রম, পাঠ্যসূচি, পাঠ তৈরীকরণ, শ্রেণীকক্ষ নিয়ন্ত্রণ এবং সফল শিক্ষকের দক্ষতা বিষয়ে সেশন পরিচালনা করেন মারকাযুল লুগার প্রতিষ্ঠাতা পরিচালক, আরবি ভাষা গবেষক ও প্রশিক্ষক শায়েখ মহিউদ্দীন ফারুকী।

প্রশিক্ষণ কর্মশালাটি আলোচনা, প্রশ্ন-উত্তর, প্রদর্শন পদ্ধতির সমন্বয়ে প্রজেক্টরের মাধ্যমে পরিচালিত হয়েছে। উল্লেখ্য, মারকাযুল লুগাতিল আরাবিয়্যাহ দেশের মাদরাসা স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ সর্বস্তরে আরবি ভাষা ছড়িয়ে দেওয়ার জন্য নিরলসভাবে কাজ করছে। সেই সাথে আরবি ভাষা বিষয়ে গবেষণা ও প্রকাশনাও তাদের অন্যতম কাজ।