শুভেচ্ছা সফরে কাতারে পৌঁছেছেন এরদোয়ান

img

Kazi Shamim Ahsan

নূরবিডি ডটকম :  আজ বৃহস্পতিবার কাতারে পৌঁছেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। বিমান বন্দর থেকে সরাসরি বৈঠক স্থানে পৌঁছছেন।

এরদোয়ান কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলথানির সঙ্গে সাক্ষাত ও বৈঠকে মিলিত হয়েছেন।

দোহায় হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান কাতারের প্রতিরক্ষামন্ত্রী ও উপপ্রধানমন্ত্রী ড. খালেদ বিন মুহাম্মদ আলআতিয়া। তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে আরও রয়েছেন অর্থমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, প্রেসিডেন্ট ভবনের উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও মুখপাত্র এবং গোয়েন্দা প্রধানসহ গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দ।

তুরস্ক বর্তমানে কাতারের অন্যতম ঘনিষ্ঠ মিত্র ও বন্ধুরাষ্ট্র। ২০১৭ সালের জুন মাসে যখন সৌদিআরবের নেতৃত্বে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে আরব আমিরাত, বাহরাইন ও মিসর- তখন কাতারের পাশে দাঁড়ায় তুরস্ক। সেই থেকে কাতার-তুরস্ক সম্পর্ক অতীতের অন্য সময়ের তুলনায় বেশি ঘনিষ্ঠ হয়। দু দেশের মধ্যে বেড়ে যায় ব্যবসা-বাণিজ্যসহ নানারকম পারস্পরিক যোগাযোগ। বর্তমানে কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি রয়েছে। এছাড়া নানাখাতে দু দেশের মধ্যে আমদানি-রপ্তানি আগের যে কোনো সময়ের চেয়ে বেশি ও শক্তিশালী।

করোনার দুর্যোগকালে তুরস্কের বাইরে প্রথমবারের মতো সফরে বের হলেন প্রেসিডেন্ট এরদোগান। আর প্রথম দেশ হিসেবে বেছে নিলেন কাতারকে।

আজকের চলমান বৈঠকের ছবি।