জাতিসত্তার লড়াই ও মুসা আল হাফিজের আত্মপরিচয়ের ডিসকোর্স

img

নুরবিডি ডটকম নিউজ : দিল্লির আধিপত্যবাদের বিরুদ্ধে চলমান লড়াই শুধু আবেগ ও শ্লোগানসর্বস্ব হলে চলবে না। বাঙালি জাতিসত্তার যে বয়ানের ওপর সওয়ার হয়ে এই আধিপত্য হাজির হয়, সেই বয়ানকেই চ্যালেঞ্জ করতে হবে। যুগ যুগ ধরে এদেশে অগণিত লেখক, বুদ্ধিজীবী, ঐতিহাসিক, চিন্তক এই ডিসকোর্স তৈরী করছেন। একে চ্যালেঞ্জ করে পালটা ডিসকোর্স হাজির করা ছিলো একান্ত জরুরী এবং সেই কাজটি করেছেন সময়ের অগ্রসর চিন্তাবিদ, কবি মুসা আল হাফিজ।

তাঁর বাংলাদেশ ও ইসলাম : আত্মপরিচয়ের ডিসকোর্স এখন বাজারে। এ বইয়ের ভেতর থেকে আমাদের আত্মপরচয়ের ভাষিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক যে বয়ান বেরিয়ে আসে, তাকে প্রামাণ্যভাবে মোকাবেলার মুরোদ নেই এদেশের সেক্যুলার বুদ্ধিজীবীদের। সন্দেহ নেই, আমাদের স্বাধীনতা ও আত্মপরিচয়ের পক্ষে আগামীদিনের লড়াইয়ের বুদ্ধিবৃত্তিক বারুদ হাতে এসেছে। বস্তুত, হাজার বছর ধরে এ লড়াই চলে আসছে। একে কেবল ঢেকে রাখা হয়েছিলো মিথ্যা প্রচারণা দিয়ে। বাংলাদেশ ও ইসলাম আত্মপরিচয়ের ডিসকোর্স এ পাবেন এর ইতিবৃত্ত।

বইটি অতএব পড়ুন। দেখে নিন আমাদের পূর্বপুরুষরা ভারতীয় আধিপত্যবাদকে কীভাবে রুখে দাঁড়িয়েছিলেন আর সেই লড়াইয়ে ইতিহাস,সংস্কৃতি,ভাষা,সাহিত্য ও রাজনীতিতে কীভাবে রুখে দাঁড়াতে হবে!

বইটি পাবেন শোভা প্রকাশন এর ১৩ নম্বর প্যাভিলিয়নে।